রবিবার, ২৬ ডিসেম্বর, ২০১০

শীর্ষ ৩০ আউটসোর্সিং দেশের তালিকায় বাংলাদেশ

সারা বিশ্বের তথ্যপ্রযুক্তি আউটসোর্সিং কাজ করা দেশগুলোর শীর্ষ ৩০ তালিকায় বাংলাদেশের নাম যুক্ত হয়েছে। সম্প্রতি বিশ্বখ্যাত তথ্যপ্রযুক্তি গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান গার্টনারের এক সমীক্ষায় এ তথ্য জানানো হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে বিশ্বের প্রথম ৩০টি আউটসোর্সিং দেশ হিসেবে বাংলাদেশের নাম অন্তর্ভুক্ত হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়। গতকাল রোববার ঢাকায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।
জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথি বিজ্ঞান এবং আইসিটি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, বিশ্বের দরবারে বাংলাদেশের নাম আউটসোর্সিং খাতে এসেছে, যা সত্যিই খুশির খবর। তিনি বলেন, তথ্যপ্রযুক্তির নানা খাতে সরকার বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে হাইটেক পার্ক, সফটওয়্যার পার্কের মতো বেশ কিছু কাজ হয়েছে এবং ডিজিটাল সইয়ের ব্যাপারে উল্লেখযোগ্য অগ্রগতিও হয়েছে। এ সময়ে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি মাহবুব জামান, সিনিয়র সহসভাপতি এ কে এম ফাহিম মাশরুর, সহসভাপতি ফারহানা এ রহমান, মহাসচিব ফোরকান বিন কাশেমসহ বেসিসের নির্বাহী কমিটির সদস্যরা। সম্মেলনে জানানো হয়, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি শিল্পের জন্য এ স্বীকৃতি একটি উল্লেখযোগ্য অর্জন। এ বছর বাংলাদেশ ছাড়াও বিশ্বের আর চারটি দেশ নতুনভাবে তালিকায় যুক্ত হয়েছে এবং এশিয়ার মধ্যে বাংলাদেশের স্থান নবম। এশিয়ার অন্যান্য দেশগুলোর মধ্যে রয়েছে ভারত, চীন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, শ্রীলংকা, থাইল্যান্ড ও ভিয়েতনাম। মোট ১০টি বৈশিষ্ট্যের ভিত্তিতে এ তালিকায় ছিল মূল্য সুবিধা, জনশক্তি, শিক্ষা পদ্ধতি, অবকাঠামো, সরকারি সহযোগিতা, ভাষা ইত্যাদি।
এ কাজকে আরও শক্তিশালী ও ভালোভাবে এগিয়ে নিতে দ্রুত দ্বিতীয় সাবমেরিন কেব্ল স্থাপনসহ একাধিক সফটওয়্যার প্রকৌশলী পার্ক স্থাপন, সরকারি ও বেসরকারি সমন্বিত উদ্যোগ কাজে লাগিয়ে প্রয়োজনীয় দক্ষ জনশক্তি তৈরি এবং তাদের ভাষাগত দক্ষতা বৃদ্ধির উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়। ইতিমধ্যে দক্ষ জনশক্তি তৈরিতে বেসিস ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইটিএম) প্রতিষ্ঠার ব্যাপারে উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও জানানো হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন